অভিনয়ের আঙিনাতেই পরিচয় আমিন আজাদ ও বিনয় ভদ্রের। ত্রিশ বছর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আমিন আজাদ ‘আরন্যক’-এর এবং বিনয় ভদ্র ‘নাট্যচক্র’-এর সঙ্গে সম্পৃক্ত থাকার কারণে দু’জনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠে। সেই সম্পর্ক এখন পর্যন্ত চলমান।

মীর সাব্বির পরিচালিত জনপ্রিয় টিভি ধারাবাহিক ‘নোয়াশাল’-এ আমিন আজাদ মুকছেদ চরিত্রে এবং বিনয় ভদ্র আবুল চরিত্রে অভিনয় করে দর্শকের কাছ থেকে ভালো সাড়া পেয়েছিলেন। এখনো তারা দু’জন মীর সাব্বিরের রচনায় একই নাটকে কাজ করছেন। নাটকের নাম ‘বাকের খনি’, যা মাছরাঙায় প্রচার হচ্ছে। নির্মাণ করছেন নজরুল ইসলাম রাজু।

দুই বন্ধুর একসঙ্গে পথচলা প্রসঙ্গে আমিন আজাদ বলেন, বিনয় ভদ্র তার নামের মতোই ভদ্র মানুষ। আমাদের মধ্যে এই বন্ধুত্ব আজীবন থাকবে। কারণ বন্ধু হিসেবে সে আমার প্রাণের বন্ধু। এছাড়া মীর সাব্বির নিষ্ঠা এবং সততার সঙ্গে গল্প রচনা এবং নির্দেশনার কাজটি করে যা দেখে আমি বিষ্মিত হই। নাটকে আমার আজকের অবস্থানের নেপথ্যে শ্রদ্ধেয় মামুনুর রশীদের কাছে আমি কৃতজ্ঞ।

বিনয় ভদ্র বলেন, মানুষ হিসেবে আমিন আজাদ অনন্য, অসাধারণ। এ অঙ্গনে আমার সবচেয়ে প্রিয় মানুষ। আর নাটকে আমার আজকের অবস্থানের নেপথ্যে দু’জন মানুষের কথা বিশেষভাবে বলতেই হয় , তারা হচ্ছেন শ্রদ্ধেয় মামুনুর রশীদ ও ম. হামিদ। মঞ্চে আমিনের প্রথম নাটক ‘নানকার পালা’। টিভিতে তার প্রথম নাটক ‘ইতিকথা’। প্রথম সিনেমা ‘রং নাম্বার’। অন্যদিকে মঞ্চে বিনয়ের প্রথম নাটক ‘চক সার্কেল’।

টিভিতে তার প্রথম নাটক ‘আমি নই’। তার প্রথম সিনেমা ‘প্রাণের মানুষ’। দু’জন আবারো একসঙ্গে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে নতুন একটি ধারাবাহিক নাটকে অভিনয় করতে যাচ্ছেন। আমিন বর্তমানে ব্যস্ত ‘বাকের খনি’, ‘শান্তি মলম দশ টাকা’, ‘প্রিয়জন’, ‘ইষ্টকুটুম’ ধারাবাহিকে অভিনয়

নিয়ে। অন্যদিকে বিনয় ভদ্র ‘বকুলপুর’, ‘জাদুনগর’, ‘বউ শাশুড়ি’, ‘বউ বিরোধ’, ‘জীবন সংসার’ ধারাবাহিক নাটকে অভিনয় নিয়ে। আমিন আজাদ অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে- ‘হৃদয়ের কথা’, ‘বাঁশি’, ‘সত্তা’, ‘লাভ ম্যারেজ’। বিনয় অভিনীত আলোচিত সিনেমা হচ্ছে ‘অন্তর্ধান’, ‘কমনজেন্ডার, ‘এইতো প্রেম’, ‘দেশা দ্য লিডার’।